কিভাবে ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট করতে

ওয়ার্ডপ্রেস সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত ওয়েবসাইট বিল্ডার। কোনও সন্দেহ ছাড়াই এটি একটি বিশ্বব্যাপী ওয়েবসাইট তৈরির সেরা প্ল্যাটফর্ম। এই ব্লগটি 15 থেকে ২0 মিনিটে ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মের ওয়েবসাইটে কোনও ওয়েবসাইট তৈরি করবেন তা দেখাবে। আমি বিশ্বাস করি যে যদি আপনি প্রযুক্তিগত এবং কোডিং না জানেন তবেও আপনি নিজের ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন।

http://greatstar.com.sg/?p=28 ওয়ার্ডপ্রেস কেন? – আপনারা অনেকেই জানেন যে ওয়ার্ডপ্রেস ওয়ার্ল্ড-ক্লাস ওয়েবসাইট তৈরি করার সবচেয়ে সহজ উপায়। এমনকি যদি ফেসবুকের একজন ভাল ব্যবহারকারী সহজেই একটি ইন্টারেক্টিভ, ওয়ার্ডপ্রেস ব্যবহার করে এসইও বন্ধুত্বপূর্ণ এবং পেশাদার ওয়েবসাইট তৈরি করতে পারেন। ওয়ার্ডপ্রেসটি ছোট ব্যবসা, প্রথমবারের মতো পেশাদার ব্লগার এবং আরো অনেক কিছু পছন্দ করে এই একটি সাধারণ কারণ। ওয়ার্ডপ্রেস প্লাগিন এবং ব্যাপক সম্প্রদায়ের সাহায্যে আপনি প্রায়শই আপনার ওয়েবসাইটে কোন কার্যকারিতা তৈরি করতে পারেন।

find more এই ব্লগ আপনাকে সাহায্য করবে –

ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট করতে ধাপে ধাপে প্রক্রিয়া

ধাপ 1: আপনার ওয়েবসাইট ডোমেইন নাম নির্বাচন করুন

একটি ওয়েবসাইট তৈরির দিকে প্রথম পদক্ষেপ একটি নিখুঁত ডোমেইন নাম নির্বাচন করা হয়। একটি ডোমেইন নাম আপনার ওয়েবসাইট ঠিকানা। মানুষ ডোমেইন নাম দ্বারা আপনি এবং আপনার ওয়েবসাইট জানতে হবে। আমার ক্ষেত্রে www.bestwaytodoit.com এই ওয়েবসাইট ডোমেইন নাম।

এখন আপনি www.howtosaveonbills.com হিসাবে আপনার পছন্দের ডোমেন নামটি নির্বাচন করতে পারেন (এটি শুধুমাত্র ডোমেন নামের উদাহরণ, আপনার নিজের চয়ন করা উচিত)। আপনার যদি ইতিমধ্যে আপনার নিজস্ব ডোমেইন থাকে তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন।নোট- কখনও কখনও আপনার পছন্দসই ডোমেইন পাওয়া যায় না। এটা ইন্টারনেটে ঘটবে। Tyr কয়েক সম্পর্কিত শব্দ পরীক্ষা। আপনি যদি নিশ্চিত হন তবে ব্লুহোস্ট আপনার ডোমেনটি পরে চয়ন করার বিকল্প দেবে। আপনি অস্থায়ী সাবডোমেন সঙ্গে এগিয়ে যেতে পারেন।

আপনি যদি আপনার পছন্দের ডোমেন নামটি উপলব্ধ কিনা তা চেক করতে চান বা আপনি এখানে চেক করতে পারেন-<bluehost ডোমেইন উইজেটআপনি একটি মৌলিক ওয়েবসাইট হোস্টিং পরিকল্পনা সঙ্গে একটি বছরের জন্য Bluehost সঙ্গে একটি বিনামূল্যে ডোমেইন পেতে দয়া করে নোট করুন। দ্বিতীয় ধাপ চেক করুন।

ধাপ 2: একটি ওয়েবসাইট হোস্টিং প্রদানকারী চয়ন করুনএকটি

ওয়েবসাইট হোস্ট বলা হয় একটি সার্ভারে হোস্ট করা প্রয়োজন। চের কারণে আমরা ব্লুহাস্ট পরিষেবাগুলি নির্বাচন করেছি।Bluehost সবচেয়ে সাশ্রয়ী মূল্যের পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারী। বুনিয়াদি পরিচালিত ওয়ার্ডপ্রেস ক্লাউড হোস্টিং শুধুমাত্র প্রতি মাসে 3.95 ডলারে শুরু হয়। এটি আপনার ওয়েবসাইট তৈরীর যাত্রা দ্রুত করতে সহজেই ব্যবহারযোগ্য অ্যাডমিন প্যানেল রয়েছে। তারা বিশ্বমানের এবং চমৎকার গ্রাহক সমর্থন আছে। ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন Bluehost সঙ্গে খুব সহজ। Bluehost পরিচালিত ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট বিল্ডিং কয়েক ক্লিক একটি ব্যাপার। এমনকি যদি আপনি কোন কোডিং জানি না।

 

Bluehost ওয়ার্ডপ্রেস হোস্টিং নির্বাচন অন্যান্য সুবিধা হল-

1. বিনামূল্যে ডোমেইন হোস্টিং

2. 30 দিনের টাকা ফেরত গ্যারান্টি

ব্লুহোস্টে আপনার ওয়েবসাইট তৈরি করতে, আপনাকে এখানে ক্লিক করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে (সাইন আপ পৃষ্ঠা)। আপনি তিনটি পরিকল্পনা আছে দেখতে হবে। একটি স্টার্টারের জন্য আমি আপনাকে একটি প্রাথমিক ওয়েবসাইট হোস্টিং প্ল্যান প্রস্তাব করবো যা প্রতি মাসে কেবলমাত্র 3.95 ডলার খরচ করবে। মনে রাখবেন আপনার 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি রয়েছে।

 

ধাপ 3: ওয়ার্ডপ্রেস ইনস্টল

করুন সফল সমাপ্তির পরে, নিচের উইন্ডোটি পপ আপ হবে।লগইন হোস্টিং উপর ক্লিক করুন এবং এগিয়ে যান

সফল লগইন করার পরে, আপনি সহজতম Bluehost হোম পৃষ্ঠা দেখতে পাবেন। অনেকগুলি আইকন থাকবে এবং আপনি ব্লুহোস্টের সাথে বৃদ্ধ হওয়ার সাথে সাথে তাদের সম্পর্কে শিখবেন। এখন আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আইকন “ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন” আইকন। শুধু যে ক্লিক করুন এবং এটি ইনস্টল করতে কয়েক সেকেন্ড সময় লাগবে।এখন, সবুজ দুটি বিকল্প থাকবে। যেহেতু আপনি এখানে প্রথমবার আসছেন, নতুন স্ক্রিপ্ট বোতাম ইনস্টল করতে প্রথম সবুজ আইকনে ক্লিক করুন। এখন, ওয়ার্ডপ্রেস নির্বাচন করুন যা প্রথম আইকনটি উপলব্ধ। তারপরে ওয়ার্ডপ্রেস আইকনে ক্লিক করুন, কয়েক সেকেন্ডের মধ্যে আপনাকে ডোমেনটি নির্বাচন করতে বলা হবে। আপনি বুক করেছেন যে ডোমেইন নির্বাচন করুন।

এখন আপনার ডোমেইন দিয়ে ওয়ার্ডপ্রেস সংহত করার চূড়ান্ত পদক্ষেপ। ওয়ার্ডপ্রেস কন্ট্রোল প্যানেলে আপনার ডোমেইন নিম্নলিখিত ফর্মটিতে উপস্থিত হবে – YOURDomain.com/wp-admin (আপনার ডোমেনের সাথে “YourDomain” প্রতিস্থাপন করুন)। এটি আমাদের জন্য ওয়ার্ডপ্রেস কন্ট্রোল প্যানেল থাকবে। আপনাকে কখনই ওয়েবসাইটটিতে পরিবর্তন এবং ব্লগ লিখতে হবে যখন আপনাকে এই url এ যেতে হবে। আমি এখানে 10 বার এসেছি।

আপনি একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চয়ন করতে হবে। চয়ন করুন বিজ্ঞতার সাথে।ওয়ার্ডপ্রেস ইনস্টল করা হয়েছে। এখন আপনি আপনার ওয়েবসাইট তৈরি করতে আগ্রহী হতে হবে। আসুন আপনার পছন্দের একটি ওয়েবসাইট তৈরি করতে পরবর্তী ধাপে যাই।

 

ধাপ 4: ওয়ার্ডপ্রেস কন্ট্রোল প্যানেল দিয়ে শুরু করা

আপনি সম্ভবত ভবিষ্যতে উপরের পর্যায়টি পুনরাবৃত্তি করতে পারেন তবে নিম্নলিখিত পদক্ষেপগুলি পুনরাবৃত্তিমূলক। আপনার ইতিমধ্যে একটি ব্যবহারকারী নাম এবং পাসওয়ার্ড আছে, তাই এখন আপনি ওয়ার্ডপ্রেস সেটিংস সামঞ্জস্য করতে পারেন এমন একটি লগইন স্ক্রীন অ্যাক্সেস করার জন্য আপনি YourDomain.com/wp-admin এ যান। আপনার ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।

ড্যাশবোর্ডে স্বাগতম, এটি আপনার কারখানা। আপনার ওয়েবসাইট চেহারা এবং অনুভব এখানে নির্মাণ করা হয়। আপনি চান আপনার ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট নির্মাণ করবে। যদিও ড্যাশবোর্ডে অনেক বিভাগ রয়েছে, তবে কিছু গুরুত্বপূর্ণ অংশ লাল চিহ্নিত করা হয়েছে।

ধাপ 5: আপনার ওয়েবসাইট চেহারা পরিবর্তন করুন

ওয়ার্ডপ্রেস এর সেরা অংশটি যদি প্রচুর বিনামূল্যে এবং প্রদত্ত ওয়েবসাইট থিম অফার করে। থিম ওয়েবসাইট বিভিন্ন ডিজাইন। কয়েক থিম বিনামূল্যে এবং কয়েক দেওয়া হয়। অন্যান্য সেরা অংশ আপনি অনেক সময় থিম পরিবর্তন করতে পারেন। আপনি চেহারা ক্লিক করুন এবং তারপর থিম ক্লিক করুন। কিছু প্রাক ইনস্টল থিম পাওয়া যায় এবং এটি পর্দায় প্রদর্শিত হবে। উপরন্তু, আপনি “নতুন যোগ করুন” বিকল্পটি ক্লিক করে নতুন থিম যোগ করতে পারেন। এখন হিসাবে যে কেউ সক্রিয় করুন। আগে উল্লিখিত, থিম অনেক বার পরিবর্তন করা যেতে পারে।

 ধাপ 6: মূল সেটিংস করুন এবং ওয়ার্ডপ্রেস কন্ট্রোল প্যানেলে পরিষ্কার করুন

কিছু পৃষ্ঠা প্রাক জনসংখ্যাযুক্ত, এইগুলি চিত্র এবং পাঠের মতো খুব জেনেরিক সামগ্রী। আপনি থিম নির্বাচন করার সময় যারা দেখা হতে পারে। এখন আমাদের নিজের তৈরি করার জন্য এই স্টাফকে দ্রুত মুছে দিন।এটি করার জন্য, “পৃষ্ঠাগুলি” এ ক্লিক করুন, তারপরে “সমস্ত পৃষ্ঠাগুলি” এ ক্লিক করুন, তারপরে সমস্ত পৃষ্ঠা নির্বাচন করুন, “বাল্ক অ্যাকশন” থেকে “স্থানান্তর করুন” নির্বাচন করুন এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন। সমস্ত পেজ মুছে ফেলা হবে।

Create WordPress Website blog on cloud Step 5

আমি আপনাকে “সব পোস্ট” জন্য একই কাজ করতে চান।

সফলভাবে উপরে কাজ করা, এখন আপনার নিজস্ব কন্টেন্ট তৈরি এবং আপনার নিজস্ব ওয়েবসাইট নির্মাণ শুরু করার সময়।

ধাপ 7: আপনার ওয়েবসাইটকে একটি শিরোনাম, ট্যাগলাইন এবং সাধারণ সেটিং দিন দ্রুত “সেটিংস” এ যান এবং “সাধারণ” বিকল্পটি নির্বাচন করুন।

আবার আপনি জেনেরিক স্টাফ পাবেন। আপনার ওয়েবসাইট একটি নাম দিন। সাধারণত, ওয়েবসাইট শিরোনাম ডোমেইন নাম হিসাবে একই (আমার নিজের ওয়েবসাইটে লেগেছে)। প্রাথমিকভাবে, এই নাম আপনার ওয়েবসাইট শিরোনাম প্রদর্শিত হবে। পরে আপনি একটি লোগো দিয়ে এটি প্রতিস্থাপন করতে পারেন (শুধু আমার নিজের ওয়েবসাইটে মত)।আপনার ওয়েবসাইটের জন্য একটি সুন্দর ট্যাগলাইন করুন। চিন্তা করবেন না আপনি সবসময় এটি পরিবর্তন করতে পারেন। মনে রাখবেন, ট্যাগলাইনটি আপনার ওয়েবসাইটের পরিচয় এবং উদ্দেশ্যকে উপস্থাপন করবে যাতে দর্শকরা দীর্ঘ সময় ধরে এটি মনে রাখতে পারে। ট্যাগলাইন আপনার ওয়েবসাইট একটি ব্র্যান্ড তৈরি করার জন্য আপনার প্রথম সুযোগ।
Build your wordpress webiste on cloud hosting platform

Build your wordpress webiste on cloud hosting platform 1
পারমলিংক সেটিং – এখন “সেটিং” এর অধীনে “পারমলিংক” ক্লিক করুন। নীচের ছবির মত পোস্ট নাম চয়ন করুন এবং পরিবর্তন সংরক্ষণ করুন। এটি একটি গুরুত্বপূর্ণ সেটিং যা আপনি কীভাবে ব্লগ পোস্ট URL দেখেন তা সংজ্ঞায়িত করে। পরামর্শ অনুসারে এই পদক্ষেপটি সম্পন্ন করার পরে, আপনার ব্লগ পোস্টের সাধারণ URL www.yoursite.com/your-first-blog-post.html হবে।<ভাবমূর্তি> এটি মৌলিক এসইওর জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এই সেটিংটি সর্বাধিক সফলভাবে ব্লগারদের দ্বারা ব্যাপকভাবে পছন্দসই।

ধাপ 8: আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আপনার প্রথম পাতা তৈরি করুন।

বিস্তারিত জানার পাশাপাশি, হোম পেজ, আমাদের পৃষ্ঠার মতো কয়েকটি মৌলিক পৃষ্ঠা তৈরি করতে শিখুন। “পেজস” এ ক্লিক করুন এবং তারপরে “নতুন যুক্ত করুন” এ ক্লিক করুন। আপনি নিম্নলিখিত পর্দা দেখতে সক্ষম হবে। এখানে আপনি আপনার প্রথম পাতা। “আমাদের সম্পর্কে” শুরু করা যাক <ভাবমূর্তি> আপনি নিজের সম্পর্কে বা আপনার কোম্পানির সম্পর্কে কিছু লিখতে পারেন ইত্যাদি। আপনি এটি পরে অবিরত রাখতে সংরক্ষণ বিকল্পটিতে ক্লিক করে এটি সংরক্ষণ করতে পারেন। এটি “খসড়া” হিসাবে “পৃষ্ঠা” এর অধীনে দৃশ্যমান হবে। আপনি এটি প্রকাশ করার আগে এমনকি এটি প্রাকদর্শন করতে পারেন। পৃষ্ঠায় “প্রকাশ” ক্লিক করে আপনি যে আন্দোলনটি ক্লিক করবেন সেটি ওয়েবসাইটে লাইভ হবে।

how to make your first page in wordpress website

হোম পৃষ্ঠা, দাবিত্যাগ, টি & সি এবং যে কোনও পৃষ্ঠাতে আপনি যা করতে চান তার জন্য একই কাজ করুন

 

ধাপ 9: আপনার প্রথম ব্লগ পোস্ট এবং বিভাগ তৈরি করুন

 

“পোস্ট” এ ক্লিক করুন এবং তারপরে “নতুন পোস্ট” এ ক্লিক করুন। তারপরে ধাপ 8 এ উল্লিখিত একটি পৃষ্ঠা তৈরি করার মতো প্রক্রিয়া একই।

প্রধান এবং গুরুত্বপূর্ণ পার্থক্য হল ব্লগপস্ট শিরোনাম এবং URL সাধারণ পৃষ্ঠাগুলির চেয়ে বেশি। পোস্ট ভাল লেখা, শ্রেণীকরণ, ট্যাগিং এবং এসইও প্রয়োজন বোধ করা হয়।আপনার প্রথম ব্লগ পোস্ট লিখতে, “পোস্ট” এ ক্লিক করুন, তারপরে “নতুন যোগ করুন” এ ক্লিক করুন। নীচের ছবিতে দেখানো হিসাবে আপনি পর্দা দেখতে পাবেন।শুধু রেড এবং এই হ্যান্ডলগুলি উদ্দেশ্য চিহ্নিত ক্ষেত্রগুলিতে একটি চেহারা আছে।

How to write your first blog post

মিডিয়া যুক্ত করুন – চিত্র বা ভিডিও যুক্ত করতে·

খসড়া সংরক্ষণ করুন – পরে চালিয়ে যাওয়ার জন্য পোস্টে কাজটি সংরক্ষণ করুন·

প্রাকদর্শন – অবশেষে এটি প্রকাশ করার আগে ব্লগ পোস্টটি দেখতে এবং পরীক্ষা করতে·

বিভাগ – বিভাগে আপনার সম্পর্কিত ব্লগ পোস্ট ক্লাব·

প্রকাশ করুন – ওয়েবসাইটে একটি ব্লগ পোস্ট লাইভ করতে

তাই আপনার প্রথম ব্লগ পোস্ট টাইপ শুরু। উদাহরণস্বরূপ “মার্কিন যুক্তরাষ্ট্রে 2500 সিসি এর উপরে সেরা এসইউভি”। ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে একটি ইউআরএল তৈরি হবে। যদি আপনি চান এটি সম্পাদনা করতে পারেন। আপনি যদি পোস্ট প্রকাশ করার আগে ইউআরএল সম্পাদনা করুন। একটি ব্লগ পোস্ট পোস্ট করার পরে URL পরিবর্তন করা এসইও জন্য নেতিবাচক।
প্রতিটি ব্লগ পোস্ট একটি বিভাগে করা আবশ্যক। বিভাগ একই পৃষ্ঠায় তৈরি করা যেতে পারে। বর্তমান উদাহরণে “বেস্ট এসইভি” বা “SUV” একটি ভাল বিভাগের নাম হতে পারে। ব্লগ পোস্টের বিষয়বস্তু লেখার সময় আপনি মিডিয়া যুক্ত করুন ক্লিক করে চিত্র বা ভিডিওগুলি সন্নিবেশ করতে পারেন।

ইন্টারনেটে প্রত্যেককে আপনার কাজ দেখানোর জন্য প্রকাশ ক্লিক করুন। অভিনন্দন! আপনি ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট করতে মৌলিক ব্যায়াম সম্পন্ন করেছেন। যদিও এটি একটি যাত্রা শুরু হলেও এটি স্ক্র্যাচ থেকে একটি ওয়েবসাইট তৈরির একটি প্রধান পর্যায়। এখন আরো মানের কন্টেন্ট, এসইও বন্ধুত্বপূর্ণ পেজ এবং পোস্ট এবং ট্রাফিক বৃদ্ধি উপর আরও ফোকাস।  ওয়েবসাইট বিল্ডিং আপনার চূড়ান্ত উদ্দেশ্য অর্জন করতে সময় লাগবে। আমি সবসময় বিশ্বাস করি যে- একটি ভাল শুরু অর্ধেক কাজ সম্পন্ন করা হয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *